Book

A Thousand Splendid suns : ‘Finest Book of My Life’.

Rating: 5/5

Finest triumph by a finest writer.

‘One could not count the moons that shimmer on the roofs,Or the thousand splendid suns that hide behind her walls’

STORY

বইটা ‘মরিয়াম‘ এবং ‘লায়লা‘ নামের দুইটা আফগান নারীর করুন জীবন কাহিনী

  • মরিয়াম, যে মেয়েটা ছোটবেলায় মাকে হারায় আত্মহত্যার দরুন। ১৫ বছর বয়সে ইচ্ছের বিরুদ্ধে বিয়ে হয়ে যায় এক ৪০+ বয়সের পুরুষের সাথে। নাম তার রশীদ। রশীদ এর আগেও বেশ কয়েকটা বিয়ে করেছিলো। সম্পদশীল ব্যক্তি সন্তানের লোভে নতুন ভাবে বিয়ে করে নিয়ে যায় মারিয়ামকে।
  • মারিয়ামকে তার বাড়ি, পরিবার ‘Kobla‘ ছেড়ে 650 km দূরে যেতে হয় ‘Kabul‘ এ। যেতে হয় তার শ্রদ্ধার শিক্ষক মোল্লা ফাইজোল্লাহকে ছেড়ে। যে তাকে শিখেয়ছে পবিত্র কুরান এর প্রত্যেকটা লাইন সহ হাজারো নৈতিক শিক্ষা। তারপর টিনেজ থেকে আডাল্ট, আডাল্ট থেকে মাদারহুড, পরিবার জীবনের প্রথমদিকে স্বামীর অত্যাচার, প্রথম সন্তান জন্ম নেওয়ার সময় আকস্মিক মৃত্যু এবং সাথে তৎকালিন (১৯৮০~২০০২) আফগানিস্তান এর ঝোকিপূর্ণ রাজনৈতিক অবস্থার সাথে জীবনকে মানিয়ে নেওয়ার Breath Taking কাহিনী।
  • অন্যদিকে লায়লা যার দুইটা ভাই শহীদ হয় জিহাদ করতে গিয়ে। লায়লাকে পরিবার সহ ১৩ বছর বয়সে বাড়ি ছাড়তে হয় রাজনৈতিক অস্থিরতার দরুন। প্রাণের ভালোবাসার সাথি ‘তারিক’ কে খুজে ফিরার পথিমধ্যে মা আর বাবাকে হারায় রকেটের নির্মম আঘাতে। পরে খবর পায় তারিকের নির্মম মৃত্যুরও।
  • লায়লা সব হারিয়ে যখন পাগলপ্রায় অবস্থা তখন যায়গা মিলে ‘রশিদ’ নামের ঐ লোকটারই ঘরে। বিষয়টা দারুন মিরাকুলাস হয়লেও তখনও অনেক কাহিনী বাকি। লায়লার গর্ভে ‘তারিক’ এর সন্তান জানা সত্বেও রশীদ তাকে তার ৭ম স্ত্রী হিসাবে বিয়ে করে। তারপর একই পরিবারে লায়লা আর মারিয়ামের কঠিন মনমালিন্যর শুরু । মনমালিন্য থেকে কোন এক নীরব বেদনার কারনে ধিরে ধিরে একে অপরকে খুজে পাওয়া, খুজে পাওয়া থেকে বন্ধুত্ব। বন্ধুত্ব ছাড়িয়ে বোনের মতো বেড়ে উঠা। লায়লার গর্ভ থেকে তারিকের মেয়ে ‘আজিজা’ এবং রশিদের ছেলে ‘ঝালমির’ জন্ম এবং কষ্টের মধ্যে তার সন্তানদের বেড়ে উঠা। মারিয়ামকে সাথে নিয়ে লায়লার হাজরো স্বপ্নের মৃত্যুকে মানিয়ে নেওয়ার এক যুদ্ধের প্রতিচ্ছবি।
  • সবকিছু যখন ক্লান্ত, শ্রান্ত, তখন তারিকের জীবনের বেচে থাকর সন্ধ্যান পাওয়া। ভুয়া মৃত্যুর খবরে চুপশে যাওয়ার এক যুগ পরে স্বপ্নের মতো তারিকের সাথে আবার দেখা হওয়া লায়লার জেগে উঠা আবেগ।
  • শেষেরদিকে তালিবানদের হাতে মারিয়ামের করুন মৃত্যু এবং মারিয়ামের স্মৃতি বুকে নিয়ে লায়লা, তারিক আর তাদের সন্তানদের আবার নতুন করে স্বপ্ন দেখার এক ‘Splendid’ গল্প এটা।

লায়লা আর মারিয়ামকে নিয়ে শেষের দিকে লেখকের ভাষায়

Mariam is in Laila’s own heart, Where she shines with the brusting radiance of the thousands suns’

Truly, A book to be remembered: Absolute serenity to read.

About the author

Amit

I am a science-driven, book nerd and religious person. Recently I finished my graduation, my major was BIOTECHNOLOGY. In here, I write stories about my life, research, and my creepy thought processes. Usually, I write stories when I feel an emptiness inside my head. Through the writing, I found calmness, and the sound of keyboards, while I wrote any story, transformed my mind anxious into placid state.

View all posts