Book Review: ‘A Thousand Splendid Suns’

Author: Khaled Hosseini

Rating: 5/5

Comprehensive Theme:

বইটা ‘মরিয়াম‘ এবং ‘লায়লা‘ নামের দুইটা আফগান নারীর করুন জীবন কাহিনী ।

মরিয়াম, যে মেয়েটা ছোটবেলায় মাকে হারায় আত্মহত্যার দরুন। ১৫ বছর বয়সে ইচ্ছের বিরুদ্ধে বিয়ে হয়ে যায় এক ৪০+ বয়সের পুরুষের সাথে। নাম তার রশীদ, রশীদ এর আগেও বেশ কয়েকটা বিয়ে করেছিলো। সম্পদশীল ব্যক্তি সন্তানের লোভে নতুন ভাবে বিয়ে করে ঘরে নিয়ে যায় মারিয়ামকে।

মারিয়ামকে তার বাড়ি, পরিবার ‘Kobla‘ ছেড়ে 650 km দূরে যেতে হয় ‘Kabul‘ শহরে। যেতে হয় তার শ্রদ্ধার শিক্ষক মোল্লা ফাইজোল্লাহকে ছেড়ে। যে তাকে শিখেয়ছে পবিত্র কুরআন এর প্রত্যেকটা লাইন এর ডিপ মিনিং সহ হাজারো নৈতিক শিক্ষা। তারপর টিনেজ থেকে আডাল্ট, আডাল্ট থেকে মাদারহুড এবং পরিবার জীবনের প্রথমদিকে স্বামীর অত্যাচার । প্রথম সন্তান জন্ম নেওয়ার সময় আকস্মিক মৃত্যু এবং সাথে তৎকালিন (১৯৮০~২০০২) আফগানিস্তান এর ঝোকিপূর্ণ রাজনৈতিক অবস্থার সাথে জীবনকে মানিয়ে নেওয়ার Breath Taking কাহিনী।অন্যদিকে লায়লা যার দুইটা ভাই শহীদ হয় জিহাদ করতে গিয়ে। লায়লাকে পরিবার সহ ১৩ বছর বয়সে বাড়ি ছাড়তে হয় রাজনৈতিক অস্থিরতার দরুন। প্রাণের ভালোবাসার সাথি ‘তারিক’ কে খুজে ফিরার পথিমধ্যে মা আর বাবাকে হারায় রকেটের নির্মম আঘাতে। পরে খবর পায় তারিকের নির্মম মৃত্যুরও।

অন্যদিকে লায়লা বাবা-মা, ঘর-বাড়ি সব হারিয়ে যখন পাগলপ্রায় অবস্থা তখন যায়গা মিলে ‘রশিদ’ নামের ঐ লোকটারই ঘরে। বিষয়টা দারুন মিরাকুলাস শুনালেও গল্পের তখনও অনেক মিস্টিরি বাকি। লায়লার গর্ভে ‘তারিক’ ( লায়লার ভালোবাসা, যে জিহাদে যায়। লোক মুখে শুনা যায় তারিক মারা যায়) এর সন্তান জানা সত্বেও রশীদ তাকে তার ৭ম স্ত্রী হিসাবে বিয়ে করে।

তারপর একই পরিবারে লায়লা আর মারিয়ামের কঠিন মনমালিন্যর শুরু । মনমালিন্য থেকে কোন এক নীরব বেদনার কারনে ধিরে ধিরে একে অপরকে খুজে পাওয়া, খুজে পাওয়া থেকে বন্ধুত্ব। বন্ধুত্ব ছাড়িয়ে বোনের মতো একসাথে বেড়ে উঠা। লায়লার গর্ভ থেকে তারিকের মেয়ে ‘আজিজা’ এবং রশিদের ছেলে ‘ঝালমির’ জন্ম এবং কষ্টের মধ্যে তার সন্তানদের বেড়ে উঠা। মারিয়ামকে সাথে নিয়ে লায়লার হাজরো স্বপ্নের মৃত্যুকে মানিয়ে নেওয়ার এক যুদ্ধের প্রতিচ্ছবি এই বইটা।

সবকিছু যখন ক্লান্ত, শ্রান্ত, তখন তারিকের বেঁচে থাকর সন্ধ্যান পাওয়া। মিথ্যা মৃত্যুর খবরে চুপশে যাওয়ার এক যুগ পরে স্বপ্নের মতো তারিকের সাথে আবার দেখা হওয়া লায়লার জেগে উঠা আবেগ আর শেষেরদিকে তালিবানদের হাতে মারিয়ামের করুন মৃত্যু। মারিয়ামের স্মৃতি বুকে নিয়ে লায়লা, তারিক আর তাদের সন্তানদের আবার নতুন করে স্বপ্ন দেখার এক ‘Splendid’ গল্প এটা।

লায়লা আর মারিয়ামকে নিয়ে শেষের দিকে লেখকের ভাষাঃ

Mariam is in Laila’s own heart, Where she shines with the bursting radiance of the thousands suns’

Finest Quote of this Book:

‘One could not count the moons that shimmer on the roofs, or the thousand splendid suns that hide behind her walls’

Final Remarks:

জীবনে এরকম বই কম পড়া হয়েছে। Overall, Absolute Masterpiece By Khaled Hosseini.